সংবাদ শিরোনাম :
‘মেইড ইন চায়না’ নিয়ে কানে যাচ্ছেন বাংলাদেশি তরুণ

‘মেইড ইন চায়না’ নিয়ে কানে যাচ্ছেন বাংলাদেশি তরুণ

‘মেইড ইন চায়না’ নিয়ে কানে যাচ্ছেন বাংলাদেশি তরুণ
‘মেইড ইন চায়না’ নিয়ে কানে যাচ্ছেন বাংলাদেশি তরুণ

লোকালয় ডেস্কঃ নিউইয়র্ক শহর। এই শহরে সুদূর চীন থেকে শিক্ষার উদ্দেশে এসেছে এক তরুণী। সুন্দর জীবনের প্রত্যাশায় বিদেশ বিভুঁইয়ে আসা এই তরুণী শেষ দৃশ্যে ফিরে যাবে নিজ দেশে সব হারিয়ে, বিসর্জনের ব্যথা বুকে নিয়ে। এই তরুণী কোনো নৈর্ব্যক্তিক কেউ নয়। এই আখ্যানও শুধু নিউইয়র্ক শহরের নয়। এ যেন বিশ্বের সব শহরের এক সাধারণ সত্য, যেখানে শহর মানুষকে হাসায়, কাঁদায়, প্রাপ্তিযোগ নিয়ে হাজির হয়, আবার কেড়ে নেয় সবকিছু অনেকটা অজ্ঞাতেই। এই আখ্যান নিয়েই হাজির হয়েছে ‘মেইড ইন চায়না’ চলচ্চিত্রটি। এক বাঙালি তরুণের নির্মিত এই চলচ্চিত্র এবারের কান চলচ্চিত্র উৎসবে প্রদর্শন করা হচ্ছে।

নিউইয়র্ক প্রবাসী বাংলাদেশি-আমেরিকান চলচ্চিত্র নির্মাতা সারওয়ার হাবিবের নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মেইড ইন চায়না’ আগামী মাসে ফ্রান্সে অনুষ্ঠেয় কান ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে। উৎসবের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র কর্নারের ভিডিও লাইব্রেরিতে ১৪ থেকে ১৯ মে পর্যন্ত চলচ্চিত্রটি রাখা হবে। সারওয়ার হাবিবকে বিষয়টি এরই মধ্যে নিশ্চিত করেছে উৎসব কর্তৃপক্ষ। এ ছাড়া সল্পদৈর্ঘ্যের এই সিনেমা ১৯ মে সারা বিশ্বের চলচ্চিত্র প্রযোজকদের জন্য বিশেষ প্রদর্শন করা হবে।

সিনেমার মূল গল্প এগিয়েছে চীন থেকে বিপুল স্বপ্ন নিয়ে নিউইয়র্কে আসা এক তরুণীর জীবনকে ঘিরে। চলচ্চিত্রে তার চরিত্রের নাম লি। নিউইয়র্ক শহরের একটি কলেজে ভর্তির সুযোগ পেয়ে চীনে নিজ পরিবারকে ফেলে উন্নত জীবনের আশায় লি এসেছিল এই শহরে। স্বপ্নের এই শহরে তার এক বান্ধবী থাকে। সেখানেই ওঠে সে। প্রথম প্রথম এই শহরের সবকিছুই ভালো লাগলেও আস্তে আস্তে ধরা দিতে থাকে এর অন্ধকার দিকগুলো। শহরের কঠোর বাস্তবতায় দীর্ঘদিন কাউকে আশ্রয় দেওয়া সম্ভব নয়। এ সত্যই সামনে আসে বান্ধবী কাছ থেকে বাসা ভাড়াসহ অন্যান্য ব্যয়ভার বহনের চাপ থেকে। ফলে অবধারিতভাবেই লি বের হয় চাকরির খোঁজে। বৈধতা না থাকায় চাকরি হয়ে ওঠে সোনার হরিণ। অনেক কাঠখড় পুড়িয়ে এক স্পা সেন্টারে অবশেষে অধরা চাকরি ধরা দেয়। কিন্তু এরই সূত্র ধরে একে একে ধরা দিতে থাকে অন্ধকার নানা দিক। হাজারো মানুষের হাজার রকমের চাহিদায় নাকাল সে কখনো কখনো ভাবে এই জীবন ত্যাগের। কিন্তু পারে না। ধীরে ধীরে সে পরিণত হয় এক যৌনকর্মীতে। কলেজ থেকেও বিতাড়িত হতে হয় লিকে। এই আখ্যান যখন এগিয়ে যাচ্ছে, তখন নিউইয়র্কের রাস্তার এক গায়কের গানে দর্শকের সামনে ধরা দেয় শহরের রূঢ় বাস্তবতা। চলতি পথে সেই গায়ক প্রতিদিন দেখে লিকে। জন্ম নেয় ভালো লাগা। কিন্তু এই স্বপ্নেরও পতন হয় শেষ দৃশ্যে। শহুরে বাস্তবতায় এই স্বপ্নভঙ্গের আখ্যান নিয়েই হাজির হয়েছে ‘মেইড ইন চায়না’।

সারওয়ার হাবিব

সারওয়ার হাবিব

কান উৎসবে প্রদর্শনের জন্য নিজের চলচ্চিত্র নির্বাচিত হওয়ায় বেশ আনন্দিত সারওয়ার হাবিব। এই অর্জনকে বাংলাদেশেরই অর্জন হিসেবে দেখতে চাইছেন বাংলাদেশের ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতক করা এই নির্মাতা। চলচ্চিত্র নির্মাণের জন্য নিজের দীর্ঘ প্রস্তুতির কথা জানালেন তিনি। তরুণ এই নির্মাতা বাংলাদেশের ঢাকা ইনস্টিটিউট থেকে ফিল্ম শর্ট কোর্স এবং থিয়েটার ইশকুল থেকে এক বছরের অভিনয় কোর্স সম্পাদন করেছেন। নিউইয়র্কে এসেও অব্যাহত রেখেছেন চলচ্চিত্র নিয়ে পড়াশোনা। এই নির্মাতা ফিল্ম গ্র্যাজুয়েশন করছেন ব্রুকলিন কলেজে। এর আগে লাগরদিয়া কলেজে পড়েছেন মিডিয়া স্টাডিজ। আর নিউইয়র্কের ডিজিটাল ফিল্ম একাডেমি থেকে সম্পন্ন করেছেন চলচ্চিত্র পরিচালনার ওপর এক বছরের কোর্স।

‘মেইড ইন চায়না’র কান উৎসবে নির্বাচিত হওয়া নিয়ে সারওয়ার হাবিব বললেন, ‘বাংলাদেশকে পৃথিবীর মানচিত্রে অন্য রকম একটা অবস্থানে নিয়ে যাওয়ার স্বপ্ন আমার দীর্ঘ দিনের। একেবারেই আমার মতো করে; আমার কাজ দিয়ে এটা করতে চাই আমি। এই স্বপ্নের শুভ সূচনা হলো মাত্র।’
বর্তমানে বেঙ্গল স্টুডিও ইনক নিয়েই সবচেয়ে বেশি ব্যস্ত সময় কাটাচ্ছেন তরুণ এই নির্মাতা। তিনি বলেন, ‘এখন আমরা একটা সরকারি প্রকল্প নিয়ে কাজ করছি। আমেরিকার নাগরিকত্ব পাওয়ার উপায় নিয়ে একটি শিক্ষামূলক ভিডিও নির্মাণ করছি ৫০টি ভাষায়। এ ছাড়া যেকোনো করপোরেট ভিডিও, টেলিভিশন বিজ্ঞাপন, ইভেন্ট ফটোগ্রাফি ও ভিডিওগ্রাফি নিয়ে নিয়মিত কাজ করছি। তবে মূলধারার চলচ্চিত্র নির্মাণই মূল লক্ষ্য। কান উৎসব থেকে ফিরেই নতুন সিনেমায় হাত দেব, যা পরবর্তী বছরে অস্কারে শর্ট ক্যাটাগরিতে সুযোগ পাবে বলে আশা রাখি।’

দেশীয় চলচ্চিত্রের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘বাংলাদেশের জন্য কাজ করতে চাই। সে জন্যে শুধু একটা পরিবেশ প্রয়োজন। আমরা এখানে যে ভাবনার জায়গা থেকে কাজ করি, সেই ভাবনার চর্চাটা বাংলাদেশেও প্রয়োজন। পরিবেশের এই উত্তরণ হবে বল আমি আশাবাদী।’

‘মেইড ইন চায়না’ চলচ্চিত্রের বিভিন্ন চরিত্রে অভিনয়শিল্পীদের মধ্যে শেরি কিউ, জ্যানেট মারক, জাস্টিন ক্রিক্লান্দ, ক্যামেলিয়া কাসানভা ও রেজি উল্লেখযোগ্য। বেঙ্গল স্টুডিও ইনকের ব্যানারে এই চলচ্চিত্রের প্রযোজক ছিলেন লুইস পেদ্রন। এতে সহকারী পরিচালক ছিলেন আলি আসরার। সিনেমাটোগ্রাফিতে ছিলেন ইউসুফ। আর সংগীতায়োজনে ছিলেন মেং।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com